Readme2Know । (কিছু সত্য জানতে- কিছু সত্য জানাতে) । The Pure Guidelines । Get us on FreeBasic.Com

মসজিদে বাচ্চা সামনের কাতারে দাঁড়ানোর ও পিছনের কাতারে যেতে বলায় এক বাবা ও চাচার কথোপকথনে শিক্ষা

আসসালামু আলাইকুম। সুপ্রিয় পাঠক বন্ধুরা, আজকের বিষয় মসজিদের যারা নামাজ পড়তে যাওয়ার সময় বাচ্চাদেরকে সঙ্গে করে নিয়ে যাব এটা খুবই ভালো কাজ । কিন্তু বাচ্চাদেরকে যখন কেউ বলে সামনে যত বাচ্চা-কাচ্চা সবাই পিছনের কাতারে চলে যাও। তখন আপনি কি করবেন? কারন তিনি যা বলেছেন -  ন্যায়সংগত কিছু  বা ভাল কিছু বলে নাই।




এরকম পরিস্থিতিতে আগে অনেকবার পড়লেও গত জুম্মাহের একটি পরিস্থিতিতে ওই বাচ্চার বাবার সঠিক উত্তরগুলো এবং সে চাচার কথোপকথন এর আগে আমি কখনও শুনিনি যা আপনাদের সামনে তুলে ধরলাম এতে করে আপনারা উত্তরটা জানতে পারবেন হয়তোবা কোন উপকার হতে পারে।

চাচা: 
সামনে যত বাচ্চা আছে সবাই পিছনে যাও।
বাবা: 
কেন আমার ছেলে কেন পিছনে যাবে আমাকে বুঝিয়ে বলুন সে তো আমার সাথে দাঁড়িয়েছে আমার ছেলে আমার সাথে দাঁড়াবে এত সমস্যা টা কি? 

চাচা:
ও আপনার ছেলে আগে বুঝতে পারিনি।
বাবা: 
আমার ছেলে বলে কথা না । আপনি অন্য যে কোন ছেলের ব্যাপারে এটা কেন বলবেন? বাচ্চারা নামাজে আসবে . তাদেরকে সামনের কাতারে দাঁড়াতে অভ্যাস করানো উচিত।
চাচা: 
আচ্ছা আমি আপনার সাথে তর্ক করতে চাচ্ছি না আমার ভুল হয়েছে মাফ করেন।
বাবা: 
ভুল হয়েছে বুঝলাম। কিন্তু ভুলটা কেন হল এটা আমাকে একটু বুঝিয়ে বলবেন তো, না বললে আমি শুনবো না এটা বলায় লাগবে।
চাচা: 
 আসলে আমি মনে করছিলাম যে বাচ্চাটা দুষ্টু ,এদিক ওদিক তাকাচ্ছে, দুষ্টুমি করতে পারে এজন্য আমি পিছনে যাইতে বলছি।

বাবা: 
আপনার কথা যদি সঠিক হয়,তাহলে  তো বাচ্চাকে অবশ্যই সামনের কাতারে বড়দের সাথে সাথে রাখতে হবে। এতে ওই বাচ্চাটা সামনে থাকলে আর দুষ্টুমি করার সুযোগ পাবে না।অন্যথায় পেছনে গেলে অন্যান্য বাচ্চাদের সাথে মিশে, এর চেয়ে আরো বেশি দুষ্টুমি করতে পারে।

---------

 ফলাফল যাই হোক,আমি ওই বাচ্চার বাবার প্রতি অনেক অনেক খুশি হয়েছি যে এই মসজিদের  থাকা প্রত্যেকটা ব্যক্তি তার কথা শুনতে পেয়েছে এবং সবাই শিক্ষা পেয়েছে. 

আসলে বাচ্চাকে সামনে থেকে পিছনে আসতে বললে
তখন কিছুটা অন্যায়় হয়ে যায়, কেননা শিশুদেরকে সামনের কাতারে যাওয়া , মসজিদে বাচ্চা সামনের কাতারে দাঁড়ানোর ,বাচ্চাদের মসজিদে আসার হুকুমে, বাচ্চাদের মসজিদে যাওয়ার বিধান, শিশুদের মসজিদে নেয়া, বিষয়ক নিষেধ করা হয়নি কোরআন হাদীসের কোথাও। 

তাহলে কেন বাচ্চাদেরকে সামনে আসতে আগ্রহী করার পরিবর্তে পিছনে নিয়ে যায়? কেন তারা পিছনে পড়ে থাকবে ? তারা মানসিকভাবে কেন চাপে থাকবে তারা অবশ্যই সামনে আসার জন্য পীড়াপীড়ি করে থাকে। কিন্তু আমাদের জন্য সেটা হয়ে ওঠে না অবশেষে একদিন তার মন ভেঙে যায় এবং নামাযে তার আগ্রহ কমে যায় দিনে দিনে। কমপক্ষে সামনে আসতে দিলে তার আগ্রহ বেড়ে যাবে শতগুণ। আবারো দেখুন বাচ্চার বাবার শেষ কথাটা।
    আপনার কোন মূল্যবান মতামত কমেন্টে যুক্ত করুন কোন প্রশ্ন থাকলে প্রশ্ন করুন।
      নিয়মিত আমাদের পোস্টগুলো আপনার ইমেইল ইনবক্স এ পাওয়ার জন্য নিচের ফর্মে আপনার ইমেইল সাবস্ক্রাইব /ইমেইল সাবমিট করুন।

      কোন মন্তব্য নেই

      Page 1 of 31123...50
      LOAD MORE POST
      Blogger দ্বারা পরিচালিত.