Readme2Know । (কিছু সত্য জানতে- কিছু সত্য জানাতে) । The Pure Guidelines । Get us on FreeBasic.Com

কাউকে প্রশংসা করার মাসনুন জিকির ও প্রশংসিত হইলে মাসনুন জিকির


# কাউকে প্রশংসা করার মাসনুন জিকির

কোন মানূষের পেছনে নিন্দা করা সামনে ঢালাও ভাবে প্রশংসা করা উভয়ই অপরাধ। প্রশংসা করার ক্ষেত্রে কারো স্বভাব বা গুনের প্রশংসা করা যেতে পারে। কারোও ঢালাও প্রশংসা করতে নিষেধ করা হয়েছে। প্রশংসার ক্ষেত্রে বলতে হবে - "আমার ধারণা অমুক ব্যক্তি ভালো" -  নিশ্চয়তা প্রকাশ করা যাবেনা। 
রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন
 "তোমাদের যদি কাউকে কখনোও প্রশংসা করতেই হয় তাহলে বলবেঃ  আমি অমুক কে  এইরুপ মনে করি, আল্লাহই তাকে ভালো জানেন, আমি আল্লাহর উপরে কাউকে ভালো বলছিনা, আমি তাকে অমুক অমুক গুণের অধিকারী বলে মনে করি।()



# কেউ  প্রশংসিত হইলে মাসনুন জিকিরঃ


সাহাবীতাবেয়ী গণের রীতি ছিলোতাদের ধার্মিক বললে বা প্রশংসা করলে তারা কস্ট পেতেন কেউ তাদের ভালো বললে তারা বলতেনঃ
হে আল্লাহ এরা যা বলছে এজন্য আমাকে দায়ি করবেন নাআর তারা যা জানেনা আমার সে সব পাপ গুলো   ক্ষমা করে দিন (এবং তারা যে ধারণা করেছে আমাকে তার চেয়ে উত্তম বানিয়ে দিন)  (

রেফারেন্সঃ
(. )  বুখারী – (৫৬-কিতাবুশ শাহাদাহ, ১৬বাব ইযা যাক্কা), /৯৪৬ (ভারতীয়/৩৬৬) মুসলিম, (৫৩ কিতাবুজ যুহুদ, ১৪নাহইয়ি আনিল মাধি), /২২৯৬, (/৪১৪)
(.)  বুখারী, আল আদাবুল মুফরাদ, /২৬৭, বাইহাকী, শিয়াবুল ইমান, /২২৭, ২২৮. আলবানী – সহীহুল আদাব ১/২৮২, হাদীস টি সহিহ তবে শেষ ব্রাকেটে বাক্যটি আলাদা একটি হাদীসে দুর্বল সনদে বর্ণীত।


সংগ্রহঃ
রাহে বেলায়াত ৫৩৬ +৫৩৭ ,পৃঃ

মরহুম আব্দুল্লাহ জাহাঙ্গীর। 


কোন মন্তব্য নেই

Page 1 of 31123...50
LOAD MORE POST
Blogger দ্বারা পরিচালিত.